1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
কোম্পানীগঞ্জে ৩দিন ব্যাপি খামার ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ - দৈনিক আমার কথা
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন

কোম্পানীগঞ্জে ৩দিন ব্যাপি খামার ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি
  • প্রকাশের সময় : শনিবার, ৮ জুন, ২০২৪

 নোয়াখালীর কোম্পানীগঞ্জে বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক ৩দিন ব্যাপি প্রশিক্ষণ কার্যক্রম ০৫ জুন শুরু হয়ে ৭জুন শুক্রবার সন্ধ্যায় শেষ হয়। বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট এর বাস্তবায়নধীন মহিষ গবেষণা ও উন্নয়ন এই প্রশিক্ষণ কার্যক্রম আয়োজন করে।

উপজেলা পরিষদ কার্যালয়ের সভাকক্ষে এই প্রশিক্ষণ কার্যক্রম নির্বাচিত ৫০ জন মহিষ পালনকারী অংশগ্রহণ করেন। প্রশিক্ষকণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. তাসলিমা ফেরদৌসীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ—প্রকল্প পরিচালক মোঃ আশাদুল আলম।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন পাটওয়ারী ও বিশেষ অতিথি হিসেবে জেলা দুুদুকের উপ—পরিচালক মোঃ ফারুক আহমেদ।

জানা গেছে, মহিষের জাত পরিচিতি, মহিষ হৃষ্টপুষ্ট করণ প্রযুক্তি, খাবার ও বাসস্থান ব্যবস্থাপনা এবং মহিষের রোগ সমূহ ও রোগমুক্তিতে করনীয় বিভিন্ন বিষয় আলোচনা করা হচ্ছে এবং মহিষ পালনকারীদের এসব বিষয় বাস্তব ধারণা দেয়ার উদ্যোশে এই প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

তিনদিন ব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রমের সমন্নয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন, মহিষ উৎপাদন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ইফতেখার আলম সরকার এলিন

প্রশিক্ষণ নিতে আসা কয়েকজন খামারির সাথে কথা বলে জানা গেছে যে তারা এই বৈজ্ঞানিক পদ্ধতিতে মহিষ পালন করলে আগের চেয়ে বেশী লাভবান হবেন এবং তারা সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর