1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
চীনের সামরিক মহড়ায় ‘রোবট কুকুর’ - দৈনিক আমার কথা
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

চীনের সামরিক মহড়ায় ‘রোবট কুকুর’

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

চীনের সাম্প্রতিক সামরিক মহড়ায় এক বিশেষ রোবট কুকুর ব্যবহার করা হচ্ছে। মেশিনগান ব্যবহার করে গুলি ছোঁড়া এবং শত্রুপক্ষের বিরুদ্ধে অন্যান্য যুদ্ধ কৌশলেও কাজে লাগানো হচ্ছে এই সামরিক রোবটকে।

বুধবার (২৯ মে) রাশিয়ান সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

কম্বোডিয়ার সঙ্গে সাম্প্রতিক সামরিক মহড়ার সময় চীনের বাহিনীতে একটি রোবট কুকুরকে দেখা যায়, যার পিঠে একটি স্বয়ংক্রিয় রাইফেল লাগানো থাকে। এই রোবোট কুকুর নেতৃত্ব দিচ্ছে পদাতিক সেনাদের। যাতে যুদ্ধক্ষেত্রে বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।

আশ্চর্যের বিষয় হলো, অস্ত্র কাঁধে নিয়ে এই রোবটকে পুরোপুরি যুদ্ধক্ষেত্রের সৈনিকদের মতো ব্যবহার করা যায়। এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়ে অবস্থান নিচ্ছে এই সামরিক রোবট। প্রয়োজন হলে মাটিতে শুয়ে পড়া এবং পেছন থেকে ফিরেও চলতে পারে রোবটটি। দূরবর্তী অবস্থান থেকেই রিমোটের সাহায্যে ও অন্যান্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এটিকে নিয়ন্ত্রণ করা যায়।

১৫ কেজি (৩৩ পাউন্ড) ওজনের এই রোবট ২ থেকে ৪ ঘন্টা পর্যন্ত একটানা কাজ করতে পারে। এ সময়ে দূরবর্তী কোনো যুদ্ধক্ষেত্রের সৈন্যদের রিয়েল টাইম ভিডিও পাঠাতে সক্ষম এই মেশিন। তাছাড়া সরাসরি সামনে থেকে যুদ্ধে নেতৃত্ব দেয়া রোবটটি ৫০ কেজির (১১০ পাউন্ড) মতো ওজন হবে, যা আরও বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ হয়ে থাকে। এছাড়া ভিডিওর শেষে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহৃত বেশ কিছু ড্রোনকে আকাশ থেকে গুলি করতেও দেখা যায়।

ভিডিওতে চেন ওয়েই নামের চীনের একজন সেনা বলেন, নগরাঞ্চলে যুদ্ধের জন্য নিয়োজিত সেনা ইউনিটের নতুন সদস্য এই রোবট সেনা। অনুসন্ধানের কাজ, শত্রুপক্ষের অবস্থান শনাক্ত এবং প্রতিপক্ষকে নিশানা করে আক্রমণ চালানোর কাজ করবে এগুলো।

তবে সামরিক বাহিনীতে কুকুরের আদলে তৈরি রোবোটের ব্যবহার এই প্রথম নয়। গত বছরের নভেম্বরে যৌথ এক সামরিক মহড়া চালায় চীন, কম্বোডিয়া, লাওস, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনাম। সেই মহড়াতেও স্বয়ংক্রিয় অস্ত্রধারী এ ধরনের রোবোট দেখা গিয়েছিল। তাছাড়া ২০২০ সালে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতেও এ ধরনের রোবট দেখা যায়।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর