1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
কুড়িগ্রামে রেলপথ সংস্কার কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ - দৈনিক আমার কথা
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন

কুড়িগ্রামে রেলপথ সংস্কার কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

Amar Kotha Desk
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

জানা গেছে, ২০২৩ সালে কুড়িগ্রামের উলিপুর রেলস্টেশন থেকে চিলমারীর রমনা স্টেশন পর্যন্ত ১০ কিলোমিটার রেলপথের উন্নয়নে প্রায় ৩৪ কোটি টাকার একটি প্রকল্প নেয়া হয়; যা শেষ হওয়ার কথা রয়েছে ২৫ সালের জুনে।

রেললাইনের দুই পাশে মাটি ভরাট, ঝঁকিপূর্ণ স্থানে সুরক্ষা দেয়াল নির্মাণ, ৯টি রেলসেতু সংস্কার, পাথর ফেলে কনক্রিটের স্লিপার বসানো ও নতুন লাইন স্থাপন প্রকল্পের অন্তর্ভুক্ত। কিন্তু শুরু থেকেই ঠিকাদারি প্রতিষ্ঠান বিশ্বাস কন্সট্রাকশনের বিরুদ্ধে নিয়ম না মেনে ইচ্ছে মতো কাজের অভিযোগ স্থানীয়দের।

এ বিষয়ে যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি রেল-নৌয়ের সাবেক সভাপতি নাহিদ হাসান নলেজ বলেন, ২০২৩ সালে কুড়িগ্রামের উলিপুর রেলস্টেশন থেকে চিলমারীর রমনা স্টেশন পর্যন্ত ১০ কিলোমিটার রেলপথের উন্নয়নের কাজটি পায় বিশ্বাস কন্সট্রাকশন। এ কাজে মাটি ভরাট, রেললাইনের পাত ও স্লিপার বসানো ও পাথর ভরাটের কাজ আছে। এ কাজটি শেষ হওয়ার কথা ২০২৫ সালের ২২ জানুয়ারি।

তবে ২০২৪ সাল চলছে। এখন পর্যন্ত তারা শুধু মাটি ভরাটের কাজটি করেছে। আর এ মাটি ভরাটের কাজের মধ্যে আমরা দেখেছি তারা যে দূর থেকে মাটি আনছে তা নয়, তারা রেললাইনের নিচ থেকেই মাটি নিচ্ছে। এর তদন্তও চলছে। আর আগামী কয়েক মাসের মধ্যে এ কাজ শেষ হবে কি না তা নিয়ে সবার মধ্যে সংশয় আছে

এ দিকে, উন্নয়ন প্রকল্পের কাজ নিয়ে নানা মহল থেকে অনিয়মের অভিযোগ উঠলে তদন্ত শুরু করে দুদুক ও জেলা প্রশাসন। অনিয়ম পেলে সংশ্লিষ্ট দফতরকে ব্যবস্থা নিতে চিঠি দেয়া হবে বলে জানান জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।

তিনি বলেন, এ বিষয়ে অভিযোগ পাওয়ার পর আমরা সরেজমিনে পরিদর্শন করেছি। এ নিয়ে সরকারের ঊর্ধ্ব কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছি। যাতে স্পেসিফিকেশন অনুযায়ী কাজ হয় তা যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরবো। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন আছে।

এ দিকে অনিয়মের বিষয়ে জানতে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাউকে পাওয়া যায়নি। আর রেলওয়ে বিভাগও বিষয়টি নিয়ে কথা বলতে নারাজ।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর