1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
যবিপ্রবির শিক্ষার্থীদের কার্ডিওপালমোনারি প্লেসমেন্ট সম্পূর্ণ, নেই কোনো গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্ট সরকারি হাসপাতালে - দৈনিক আমার কথা
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

যবিপ্রবির শিক্ষার্থীদের কার্ডিওপালমোনারি প্লেসমেন্ট সম্পূর্ণ, নেই কোনো গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্ট সরকারি হাসপাতালে

আল আমিন, যবিপ্রবি প্রতিনিধি :
  • প্রকাশের সময় : শনিবার, ২৫ মে, ২০২৪

ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের ৩য় পেশাগত বর্ষের শিক্ষার্থীদের কার্ডিওপালমোনারি ক্লিনিক্যাল প্লেসমেন্ট ২০ ই এপ্রিল,২০২৪ শুরু হয় এবং ২৩ ই মে,২০২৪ শেষ হয়।

ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের ৩য় পেশাগত বর্ষের শিক্ষার্থীরা বাধ্যতামূলক মাসব্যাপী সফলতার সাথে তাদের কার্ডিও পালমোনারি প্লেসমেন্ট শেষ করেছেন যথাক্রমে, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতাল; বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়; জাতীয় বক্ষব্যাধি ইন্সটিটিউট ও হাসপাতাল; এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে। উক্ত প্লেসমেন্টে শিক্ষার্থীরা কার্ডিয়াক রিহ্যাবিলিটেশন, চেস্ট ফিজিওথেরাপি ও বিভিন্ন কার্ডিয়াক এবং পালমোনারি রোগ সম্পর্কে হাতে কলমে শিক্ষালাভ করেছেন।

একজন রোগীকে পরিপূর্ণ সুস্থ করে তোলতে কার্ডিয়াক রিহ্যাবিলিটেশন ও চেস্ট ফিজিওথেরাপি চিকিৎসার ভূমিকা অনন্য। ফিজিওথেরাপিস্টরা মূলত রোগিদের কনজারভেটিভ ট্রিটমেন্ট প্রদান থাকেন। এজন্য সার্জারীর পূর্বে ও পরে ফিজিওথেরাপিস্টরা রোগীকে শতভাগ সুস্থ করে তোলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। এছাড়াও একজন ফিজিওথেরাপিস্ট রোগীকে ক্ল্যাপিং, পার্কাসন, অ্যাক্টিভ সাইকেল ব্রেয়াথিং টেকনিক ও মাল্টিপল ট্রিটমেন্ট অ্যাপ্রুজের মাধ্যমে ফিজিওথেরাপি চিকিৎসা প্রদান করে থাকেন।
কার্ডিয়াক ইউনিটে ফিজিওথেরাপিস্ট ছাড়া পরিপূর্ণ চিকিৎসা সেবা দেওয়া অসম্ভব।
কিন্তু দেশের সরকারি হাসপাতাল গুলোকে নেই কোনো গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্ট। বঞ্চিত হচ্ছেন দেশের সাধারণ মানুষ তাদের সঠিক চিকিৎসা সেবা থেকে। প্রত্যেকটা সরকারি বেসরকারি হাসপাতালে গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্ট থাকুক এমনটাই রোগী ও সাধারণ মানুষের প্রত্যাশা।

ডা. এহসানুর রহমান, সহকারী অধ্যাপক, যবিপ্রবি তার কাছে হাসপাতাল গুলোতে ফিজিওথেরাপি চিকিৎসার গুরুত্ব জানতে চাইলে তিনি জানান, মাল্টিডিসিপ্লিনারি ট্রিটমেন্ট এপ্রোচ ছাড়া কখনোই পরিপূর্ণ চিকিৎসা সেবা দেওয়া সম্ভব নয়। তাই একজন রোগীর জন্য যেমন কনসালটেন্ট, সার্জন, নার্স রয়েছেন তেমনি সাথে একজন ফিজিওথেরাপি চিকিৎসক থাকা অতি জরুরী। তাই হাসপাতালগুলোতে দ্রুত ফিজিওথেরাপি পোস্ট ক্রিয়েট করে ফিজিওথেরাপিস্ট নিয়োগের মাধ্যমে পরিপূর্ণ চিকিৎসা সেবা প্রদান করার আহ্বান জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, পিজি হাসপাতাল নামেই বেশি পরিচিত, বাংলাদেশের প্রথম চিকিৎসা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় হওয়ার আগে এর নাম ছিল ইন্সটিটিউট অফ পোস্ট গ্রাজুয়েট মেডিসিন এন্ড রিসার্চ।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট একটি সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল যা হৃদরোগীদের সব ধরনের স্বাস্থ্য সেবা প্রদান করে। এটি শেরেবাংলা নগর থানা, ঢাকায় অবস্থিত । এটি প্রান্তিক থেকে চূড়ান্ত স্বাস্থ্যসেবা দিয়ে থাকে।

জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল (এনআইডিসিএইচ) একটি রাষ্ট্র সমর্থিত গবেষণা প্রতিষ্ঠান এবং হাসপাতাল যা ঢাকার মহাখালী তে অবস্থিত। এটি ১৯৫৫ সালে টিবি হাসপাতাল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬২ সালে এটি জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট হিসাবে উন্নীত হয়।

শিক্ষার্থীদের সাথে মনিটর হিসেবে ছিলেন ডা. এহসানুর রহমান, সহকারী অধ্যাপক, ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তার নিপুন দক্ষতা শিক্ষার্থীদের সত্যিই অনুপ্রাণিত করেছে।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর