1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
চিচিঙ্গার পাইকারি দাম কেজিতে আট টাকা, বিপাকে চাষি - দৈনিক আমার কথা
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন

চিচিঙ্গার পাইকারি দাম কেজিতে আট টাকা, বিপাকে চাষি

মোঃ আরিফ হোসেন বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

বীরগঞ্জ এর (২৫ মাইল) চিচিঙ্গা চাষ করে বিপাকে চাষিরা। লাভ তো দূরের কথা, খরচের টাকাও উঠছে না তাদের। বাজারে চিচিঙ্গার দাম অনেক কম থাকায় পাইকাররাও কিনতে আগ্রহী হচ্ছেন না। এমনকি জমি থেকে চিচিঙ্গা ওঠানো শ্রমিকের টাকাও ঘর থেকে ভর্তুকি দিতে হচ্ছে। ফলে অনেক চাষি ক্ষেত থেকে চিচিঙ্গা তুলে ফেলে দিচ্ছেন।

সরেজমিনে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, বীরগঞ্জ উপজেলার প্রাণনগর (২৫ মাইল) এলাকায় সাতোর আশপাশের বিভিন্ন ইউনিয়নে চিচিঙ্গা চাষ করা হয়েছে। অতিরিক্ত তাপমাত্রা থাকায় চিচিংগা জমিতে অনেক গাছ স্টোক এর সম্ভাবনা দেখা গেছে। তার উপরে বাজারে দাম কম থাকায় চিচিঙ্গা বিক্রি করে বিপাকে পড়েছেন চাষিরা। প্রতি বছর এ সময় পাইকারি বাজারের চিচিঙ্গা কেজি ৩০ থেকে ৩৫ টাকা থাকলেও এ বছর বিক্রি করতে হচ্ছে সাত-আট টাকায়। এতে লোকসান গুনতে হচ্ছে চাষিদের। বাজারে দাম কম থাকায় পাইকাররা চিচিঙ্গা শুধু দাম করে চলে যাচ্ছেন।

বাঁশের খুঁটি, লাইলন সুতা ও জিয়াই তার ব্যবহার করে তৈরি করা হয়েছে মাঁচা। আর মাচায় ঝুলছে ছোট বড় অসংখ্য চিচিঙ্গা। যা একসময় বাড়ির উঠানে ও ঘরের চালে শুধু পরিবারের সবজির চাদিহা পূরণের জন্য স্বল্প পরিসরে চাষ করা হতো। তবে বর্তমানে চাষ হচ্ছে বাণিজ্যিকভাবে। চাহিদা বেশি থাকায় দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীসহ এলাকার পাইকাররা জমি থেকেই চিচিঙ্গা কিনে নিয়ে যাচ্ছেন। তবে বিপাকে পড়েছে চাষিরা বাজারে দাম কম থাকায়।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর