1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
নোবিপ্রবিতে যৌন হয়রানি প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত - দৈনিক আমার কথা
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

নোবিপ্রবিতে যৌন হয়রানি প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মো. তৌফিকুল ইসলাম ,নোবিপ্রবি প্রতিনিধি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ মে, ২০২৪

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (২১ মে ২০২৪) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলে (আইকিউএসি) আয়োজিত প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। নোবিপ্রবি আইকিউএসি ও যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটি উক্ত প্রশিক্ষণের আয়োজন করে।

আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। আইকিউএসির অতিরিক্ত পরিচালক জনাব মোঃ মুহাইমিনুল ইসলামের সঞ্চালনায় প্রশিক্ষণে রিসোর্স পার্সন ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. জেবুন্নেছা, নোবিপ্রবি অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ, নোবিপ্রবি প্রক্টর অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান, নোবিপ্রবি আইন বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক বাদশা মিঞা।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, পৃথিবীতে প্রত্যেক মানুষের মাঝে মনুষ্যত্ব আছে, আছে পশুত্বও। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আমরা যারা রয়েছি, আমরা সকলেই আমাদের বিবেককে জাগ্রত রেখে চলা উচিত। ন্যায়-অন্যায়ের পার্থক্য আমাদের কর্মে প্রতিফলিত হওয়া উচিত। মনুষ্যত্ব ও পশুত্বের ফারাক বুঝে বিবেক দিয়ে কর্মপন্থা ঠিক করা উচিত। এমন বিবেচনায় যৌন হয়রানির মতো গুরুতর পাশবিকতা বিশ^বিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানের জন্য চরম হানিকর। কাজেই এ বিষয়ে যেকোনো অভিযোগ পাওয়া মাত্রই তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। আয়োজক, অংশগ্রহণকারী ও প্রশিক্ষকদের ধন্যবাদ জানাই। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী সংক্ষিপ্ত আলোচনায় বলেন, আমরা চাই নোবিপ্রবিতে যৌন হয়রানিমূলক কোন অভিযোগ বক্সই যেন না থাকে। এ ধরণের কোন কর্মকান্ড যেন না ঘটে সে বিষয়ে আমরা সচেতন থাকবো।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এ সংক্রান্ত যে অভিযোগই পাওয়া গিয়েছে প্রশাসন দ্রুত ব্যবস্থা গ্রহণ করেছে। ভবিষ্যতেও যে কোন ধরণের অভিযোগ আমাদের কাছে আসা মাত্রই আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত উক্ত প্রশিক্ষণে অন্যদের মাঝে আরও বক্তব্য রাখেন যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম হোসেন ও সদস্য সচিব ড. অবন্তি বড়ুয়া।

 

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর