1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
ঢাকার বায়ু আজ অস্বাস্থ্যকর - দৈনিক আমার কথা
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন

ঢাকার বায়ু আজ অস্বাস্থ্যকর

Amar Kotha Desk
  • প্রকাশের সময় : রবিবার, ১৯ মে, ২০২৪

বায়ুদূষণে বিশ্বের ১১৮টি শহরের মধ্যে আজ রোববার রাজধানী ঢাকার অবস্থান দ্বিতীয়। আজ সকাল নয়টার দিকে আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ১৮৩। এ বাতাস অস্বাস্থ্যকর।

গতকাল শনিবার এ সময় বায়ুদূষণের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১২১। বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আজ সকাল নয়টার দিকে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ভারতের দিল্লি। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ২৯৮।

বিজ্ঞাপন

বায়ুদূষণের উপাদানগুলোর মধ্যে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) প্রধান। আজ ঢাকার বাতাসে পিএম ২.৫–এর মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্ধারিত মানদণ্ডের চেয়ে ২০ গুণের বেশি।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি এবং অন্তঃসত্ত্বা। আর স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস।

স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে ঘরের বাইরে গেলে সংবেদনশীল গোষ্ঠীর মানুষদের মাস্ক পরতে হবে। এ ছাড়া ঘরের বাইরে ব্যায়াম না করারও পরামর্শ দেওয়া হয়েছে।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর