1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
“ছাত্রলীগকে মানবিক কাজে গতিশীল হওয়ার আহ্বান জানিয়েছেন প্রীতি কবি।" - দৈনিক আমার কথা
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সাতক্ষীরায় দুই উপজেলা বাবু ও লাল্টু জয়ী নকলা পল্লী বিদ্যুতের তারে জড়িয়ে একই পরিবারের ২ জনের মৃ’ত্যু ঘূর্ণিঝড় রিমাল : দুর্গত মানুষের বাড়ি বাড়ি খাবার পৌছে দিলো ইউএনও রাঙ্গামাটির রাজস্থলীতে কারিতাসের উদ্যোগে সামাজিক সুরক্ষায় প্রবেশাধিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত নড়াইলে সড়কের পাশ থেকে বৃদ্ধার মরাদেহ উদ্ধার। নির্মাণাধীন সীমান্ত সড়কে গাড়ি দুর্ঘটনায় আবারো ঝরলো ১টি প্রাণ; আহত ২ নদীতে ভাসছিল নবজাতকের লাশ আমেরিকার শিক্ষার্থীদের প্রতি সংহতি প্রকাশ করে ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মানববন্ধন নিখোঁজ নারীর অর্ধ গলিত লাশ মিলল শোয়ার ঘরে নকলা পৌরসভার ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সংক্রান্ত সভা অনুষ্ঠিত

“ছাত্রলীগকে মানবিক কাজে গতিশীল হওয়ার আহ্বান জানিয়েছেন প্রীতি কবি।”

ওমায়ের আহমেদ শাওন
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ মে, ২০২৪

বাংলাদেশ আওয়ামীলীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ একটি রাজনৈতিক ছাত্র সংগঠন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন। বাংলাদেশ ছাত্রলীগ অধিকার সংক্রান্ত আন্দোলন, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, গণঅভ্যুত্থান, স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলন সহ নানা প্রকার গণমূখী আন্দোলনে শরীক থেকেছে এবং নেতৃত্ব দিয়েছে।

 

তেমনি এই দলটিতে আশ্রয় নিয়ে অনেক নেতা-কর্মী বিভিন্ন ঘৃণ্য অপরাধে জড়িয়ে পড়েছেন। গুম, খুন, ধর্ষণ, লুটপাট, সন্ত্রাস, চাঁদাবাজি, টেন্ডারবাজি, ভূমি দখল, মাদকসেবন, জুয়া, ব্যভিচার, যৌন হয়রানি, সাধারণ শিক্ষার্থীদের টর্চার, অত্যাচারের হুমকি সহ বিভিন্ন অপরাধে জড়িয়ে কৌশলে বাংলাদেশ ছাত্রলীগের সুনাম বিনষ্ট করার পাঁয়তারা করেছে। এসবের দায় বাংলাদেশ ছাত্রলীগ কখনো নেয়নি। ব্যক্তির অপরাধের দায় পুরো সংগঠন কখনো ‍নিতে পারেনা। তাই বাংলাদেশ ছাত্রলীগের নামে কেউ যদি কোন অপকর্ম করে তাকেও আইনের আওতায় নিয়ে আসা উচিত।

 

এই সংগঠন বরাবরই গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা রাখে। স্বৈরাচারবিরোধী আন্দোলনেও প্রশংসনীয় ভূমিকা ছিলো। ছাত্রলীগের দায়িত্ব ও কর্তব্য হলো- গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করা, শিক্ষার্থীদের অধিকার প্রতিষ্ঠা করা, শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা নিয়ে কথা বলা, নীতি ও আদর্শকে ধারণ করা। বাস্তবত, সব ছাত্র সংগঠনই অপরাধ করে। কিন্তু অভিযুক্ত ছাত্রলীগ নেতা-কর্মীদের বিচার না হওয়ায় তাদের বিরুদ্ধে প্রচার হয় বেশী। এরকম অভিযোগ প্রায়ই শোনা যাচ্ছে। শিক্ষা, শান্তি ও প্রগতির সমন্বয়ে যে বাংলাদেশ ছাত্রলীগ তা ভিন্নমত দমনের দায়ে অভিযুক্ত হতে পারেনা।

 

সেজন্য ভবিষ্যতে বাংলাদেশ ছাত্রলীগের ছত্রছায়ায় থেকে বা এই ব্যানার ব্যবহার করে সন্ত্রাস উসকে দিলে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানিয়েছেন প্রীতি কবি ওমায়ের আহমেদ শাওন। তিনি আরও বলেন, ‘বাংলাদেশে ছাত্রলীগ কে বিতর্কিত করতে যারা এই সংগঠনের মধ্যে প্রবেশ করে অপরাধে জড়িয়ে পরবে তাদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য কেন্দ্রীয় কমিটির প্রতি আহ্বান জানান।’ প্রীতি কবি মনে করেন, বর্তমান দেশের অন্যতম প্রধান সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সকল মানবিক কাজে গতিশীল হলে দেশ শান্তি ও সমৃদ্ধিতে এগিয়ে যাবে।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর