1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
বীরগঞ্জে আপেল চাষে ইমরুলের সফলতা... - দৈনিক আমার কথা
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩৬ অপরাহ্ন
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সাতক্ষীরায় দুই উপজেলা বাবু ও লাল্টু জয়ী নকলা পল্লী বিদ্যুতের তারে জড়িয়ে একই পরিবারের ২ জনের মৃ’ত্যু ঘূর্ণিঝড় রিমাল : দুর্গত মানুষের বাড়ি বাড়ি খাবার পৌছে দিলো ইউএনও রাঙ্গামাটির রাজস্থলীতে কারিতাসের উদ্যোগে সামাজিক সুরক্ষায় প্রবেশাধিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত নড়াইলে সড়কের পাশ থেকে বৃদ্ধার মরাদেহ উদ্ধার। নির্মাণাধীন সীমান্ত সড়কে গাড়ি দুর্ঘটনায় আবারো ঝরলো ১টি প্রাণ; আহত ২ নদীতে ভাসছিল নবজাতকের লাশ আমেরিকার শিক্ষার্থীদের প্রতি সংহতি প্রকাশ করে ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মানববন্ধন নিখোঁজ নারীর অর্ধ গলিত লাশ মিলল শোয়ার ঘরে নকলা পৌরসভার ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সংক্রান্ত সভা অনুষ্ঠিত

বীরগঞ্জে আপেল চাষে ইমরুলের সফলতা…

মোঃ আরিফ হোসেন (বীরগঞ্জ উপজেলা প্রতিনিধি)
  • প্রকাশের সময় : শনিবার, ১১ মে, ২০২৪

দিনাজপুরের বীরগঞ্জে আপেল চাষে সফলতা পেয়েছেন ইমরুল আহসান নামের এক কৃষিবিদ। তাঁর বাগানের আপেল গাছে এখন থোকায় থোকায় ঝুলছে তিন প্রজাতির আপেল। প্রতিদিন দর্শনার্থীরা ভিড় জমাচ্ছেন তাঁর আপেল বাগানে।

ইমরুল বীরগঞ্জ পৌর এলাকার ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা।

তিনি দিনাজপুর হর্টিকালচার সেন্টারের সহকারী উদ্যান উন্নয়ন কর্মকর্তা ও নিজের গবেষণা প্রতিষ্ঠান তাসনিয়া অ্যাগ্রো রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক।
ইমরুল আহসান জানান, এই অঞ্চলের জন্য উপযোগী তিনটি আপেলের জাত উৎপাদন করেছেন তিনি। বর্তমানে গাছগুলোর বয়স তিন বছর। গত বছর দুটি গাছে প্রায় অর্ধশত ফল আসে।

কিন্তু এ বছর তাঁর বাগানে ২৫টি গাছের মধ্যে ১০টিতে আনুমানিক এক হাজার ৫০০-এর বেশি ফল ধরেছে। গাছগুলোর উচ্চতা আট থেকে ১০ ফুট।

ইমরুল আরো জানান, দেশের অনুকূল আবহাওয়ায় আপেল চাষের জন্য তিনটি জাত বেশ কিছু হরমোনাল ট্রিটমেন্ট লাগে। তাই পরিকল্পনা অনুযায়ী সঠিক পুষ্টি উপাদান ও বেশ কিছু হরমোনাল ট্রিটমেন্ট সঠিক মাত্রায় প্রয়োগ করতে পারলে এই অঞ্চলে আপেল উৎপাদন সম্ভব।

এদিকে ইমরুলের আপেল বাগান দেখতে প্রায় প্রতিদিনই ভিড় করছে দর্শনার্থীরা। সাদেকুল ইসলাম এ রকম একজন দর্শনার্থী। তিনি বলেন, ‘আপেল আমাদের দেশে চাষ করা সম্ভব তা আমার আগে জানা ছিল না। তাই সপরিবারে স্বচক্ষে দেখতে এলাম। সত্যিই মুগ্ধ হয়ে গেছি।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর