1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
বীরগঞ্জে একজন সমাজ সেবক গল্প আবু বক্কর সুমন। - দৈনিক আমার কথা
শনিবার, ২৫ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
শনিবার, ২৫ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

বীরগঞ্জে একজন সমাজ সেবক গল্প আবু বক্কর সুমন।

মোঃ আরিফ হোসেন (বীরগঞ্জ উপজেলা প্রতিনিধি)
  • প্রকাশের সময় : রবিবার, ৫ মে, ২০২৪

প্রতিটি মানুষের স্বপ্ন থাকে, কিন্তু স্বপ্নের পথে পা বাড়ালেই একের পর এক আসতে থাকে প্রতিবন্ধকতা। যে ব্যক্তি এসব প্রতিবন্ধকতা ডিঙিয়ে এগিয়ে যাবেন তিনিই হবেন সফল। আজ এমনই একজন সমাজ সেবক নিয়ে কথা বলব। যিনি অনেক বাধা ও প্রতিবন্ধকতা ডিঙিয়ে একজন সফল ব্যক্তি (সমাজ সেবক) হিসেবে প্রতিষ্ঠিত।

স্কুলজীবনের গণ্ডি পেরিয়ে উঠার আগেই যে মানুষটি সমাজের গরীব, অসহায় ও ক্ষতিগ্রস্ত মানুষের সেবা করার জন্য কাজ শুরু করে এবং গড়ে তুলতে সক্ষম হয় অসহায় হতদরিদ্র মানুষের আস্থা ও সহয়তার সংগঠন সেই মানুষটি দিনাজপুর জেলার, বীরগঞ্জ উপজেলার, ৪ নং পাল্টাপুর ইউনিয়নের আবু বক্কর সুমন।

একজন আবু বক্কর সুমনের গল্প অনেক বড়। আধার পেরিয়ে আলোর পথে যেতে সুমন কাজ শুরু করেছিল স্কুল জীবনেই।পকেট খরচের টাকা বাঁচিয়ে অসহায় মানুষের জন্য কিছু করার চেষ্টা করতো আবু বক্কর সুমন। পরবর্তীতে আবু বক্কর সুমন মানবসেবা মূলক কর্মকান্ডে তার পাশে এসে দাঁড়ায় কয়েকজন সহপাঠী।

ছাত্রাবস্থায় নিজের এবং তার কাজে সহোযোগী বন্ধুদের পকেট খরচের টাকা জমিয়ে এগিয়ে আসেন গরীব ,অসহায় ও ক্ষতিগ্রস্ত মানুষের সেবা করার জন্য। অসহায়, রোগীদের রক্তের চাহিদা পূরণ করার লক্ষ্যে এলাকার বেশকিছু তরুনদের নিয়ে গড়ে তোলেন প্রচেষ্টা ব্লাড ব্যাংক (PBB) বাংলাদেশ নামে একটি সংগঠন। ধীরে ধীরে এভাবেই আবু বক্কর সুমনের সাংগঠনিক পথচলা।

 

আবু বক্কর সুমন ‘প্রচেষ্টা ব্লাড ব্যাংক (PBB)বাংলাদেশ’ নামক একটি সংগঠন প্রতিষ্ঠা করেছেন তার সহযোদ্ধাদের নিয়ে। ‘আবু বক্কর সুমন’ এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। আবু বক্কর সুমন সংগঠনটি প্রতিষ্ঠা করেছিল ২০১০ সালের ১০ ই আগস্ট। দেখতে দেখতে ব্লাড ব্যাংকেটি অগ্রযাত্রার সপ্তম বছরে পদার্পণ করেন।যার প্রধান উদ্দেশ্য ছিল রক্তদান ।

“প্রচেষ্টার অঙ্গীকার, রক্তে মারা যাবে না কেউ আর”

প্রচেষ্টা ব্লাড ব্যাংক শুধু রক্তদানের থেমে থাকে নি ধাপে ধাপে বিভিন্ন সামাজিক কাজে অংশগ্রহণ করে সমাজ উন্নয়নে ও সমাজ সংস্কারে এগিয়ে আসে। প্রচেষ্টা ব্লাড ব্যাংক এ পর্যন্ত রক্ত ম্যানেজ করে দিয়েছে ২৫ হাজার ব্লাড এর মাধ্যমে এক বিশাল জনগোষ্ঠীকে সেবা প্রদান করতে সক্ষম হয়েছেন।
প্রচেষ্টা ব্লাড ব্যাংক এ পর্যন্ত নিজ অর্থায়নে এখন পযন্ত ৮৮ টি ক্যাম্পেইন এর মাধ্যমে হাজার হাজার মানুষকে রক্তের গ্রুপ বিনামূল্যে পরিক্ষা করে দেওয়াই সক্ষম হয়েছে এবং পর্যায়ক্রমে কাজ চলছে।প্রচেষ্টা ব্লাড ব্যাংক শুধু রক্তদানেই থেমে নেই প্রতিবছর শীতকালে দুস্তদের মাঝে মাসব্যাপী শীতবস্ত্র বিতরণ করে থাকে।

২০১৭ সালের বন্যায় কুড়িগ্রামে এান বিতরন করা থেকে শুরু করে । বিভিন্ন সময় রাস্তায় থাকা ভবঘুরে ছিন্নমূল মানুষের মুখে ১বেলা আহার তুলে দেওয়া ।এলাকা ভিত্তিক কোরআন শরিফ প্রতিযোগিতার আয়োজন করা । বিভিন্ন স্কুল, কলেজ মাদ্রাসা, মেইন মেইন সড়কে বৃক্ষ রোপন করে থাকেন।
আবু বক্কর সুমন জানান, “আমি চাই সমাজে ইতিবাচক কাজ করতে। কিছু পাওয়ার জন্য নয়। নিজের ভালো লাগা থেকেই কাজ করি। সমাজকে বদলে দিতে এবং আগামীর বাংলাদেশ গড়তে এগিয়ে আসতে হবে আমাদের। আমি পড়াশোনার পাশাপাশি যতটুকু সময় অবসর পেয়েছি সবটুকু সময়ই ব্যয় করি মানুষের সেবা করে। মানুষের জন্য কাজ করা নেশা হয়ে গেছে। বহু প্রতিকূলতার মধ্য দিয়ে পথ চলি পিছপা হয়নি কখনও।”

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর