1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
প্রত্যন্ত গ্রামাঞ্চলে শিক্ষার আলো ছড়াচ্ছে DUUSA - দৈনিক আমার কথা
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন

প্রত্যন্ত গ্রামাঞ্চলে শিক্ষার আলো ছড়াচ্ছে DUUSA

শিমুল সরদার, বেড়া উপজেলা প্রতিনিধি: 
  • প্রকাশের সময় : শনিবার, ৪ মে, ২০২৪

ঢালারচর ইউনিয়ন, যেটি পাবনা জেলার বেড়া উপজেলায় প্রত্যন্ত একটি গ্রামঞ্চল। ১০ বছর আগে শিক্ষা অর্জন করা ছিল যেন দূষ্কর। ছিল না ভালো কোনো শিক্ষা প্রতিষ্ঠান,যোগাযোগ ব্যবস্থাও ছিল না ভালো। ফলস্বরূপ, শিক্ষা থেকে বঞ্চিত হতো অনেক মানুষ। যারা শিক্ষা অর্জন করছে তাদেরকে পাশের জেলায় বা দূরবর্তী স্থানে গিয়ে অর্জন করতে হয়েছে।এখানে একজন ছেলের একটু বয়স হলেই তাকে কাজে যেতে হয়। মেয়েরা শিক্ষা থেকে বঞ্চিত হয়। অভিভাবকদের মনেও একটা ধারণা ছিল পড়ালেখা করে কি হবে।এর থেকে কাজ করলে কিছু উপার্জন করতে পারবে।

 

এমন অবস্থার মধ্যে সমাজে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে ২০১৩ সালে কয়েকজন শিক্ষার্থীর উদ্যোগে গঠিত হয় “ঢালারচর ইউনিয়ন সম্মিলিত ছাত্র সংঘ”। যার মূল লক্ষ্য ছিল, শিক্ষার্থীদের কল্যাণ সাধন করা।

 

উক্ত সংগঠন ইউনিয়নের মানুষের মাঝে শিক্ষা নিয়ে সচেতনতা তৈরী করা, স্কুলে যেতে উৎসাহিত করা,শিক্ষার্থীদের বিভিন্ন উপদেশ দেওয়া,অসহায় শিক্ষার্থীদের সাহায্য করা, বাচ্চাদের স্কুলে ভর্তি করাতে অভিভাবকদের উৎসাহিত করা ইত্যাদি কাজ করে থাকে।

বিভিন্ন স্কুলে গিয়ে রক্ত পরীক্ষা কর্মসূচি,জাতীয় দিবসে কুইজ প্রতিযোগিতা এবং বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক কার্যক্রমও পরিচালনা করে। পাশাপাশি, বিভিন্ন দূর্যোগে সংগঠনের সদস্য মানুষের পাশে দাড়ায়।

 

বর্তমানে সংগঠনটির প্রায় ২০০ জন সদস্য রয়েছে।সংগঠনের কার্যক্রমের ফলে এখন ইউনিয়নের অনেক শিক্ষার্থী বিদ্যালয়মূখী হয়েছে। অভিভাবকরাও এখন সচেতন, বয়স হলেই তাদেরকে স্কুলে পাঠিয়ে দেয়। ফলস্বরূপ, ঢালারচরে শিক্ষার হার অনেক বেড়েছে।আগের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। সংগঠনের মধ্যে ১১-১২ জন সদস্য রয়েছে যারা বিশ্ববিদ্যালয়ে পড়া শেষ করেছেন এবং বর্তমানে পড়ছেন।

 

ইউনিয়নের সকল শিক্ষার্থী এবং অভিভাবকদের কাছে যেন পরিচিত একটি সংগঠন ডুসা।সকল অভিভাবকদের একটাই চাওয়া উক্ত সংগঠন যেন সব সময় শিক্ষার্থীদের পাশে থাকে।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর