1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
শফিক রিয়ান সমকালীন বাংলা সাহিত্যে তরুণদের মধ্যে উজ্জ্বল নক্ষত্র - দৈনিক আমার কথা
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন

শফিক রিয়ান সমকালীন বাংলা সাহিত্যে তরুণদের মধ্যে উজ্জ্বল নক্ষত্র

সেলিম হাসান, ক্যাম্পাস প্রতিনিধি
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩ মে, ২০২৪

 

বর্তমান সময়ের জনপ্রিয় ও উদীয়মান এক তরুণ লেখক শফিক রিয়ান। যার আত্মপ্রকাশ হয়েছিল ঔপন্যাসিক হিসেবে। ২০২১ সালের বইমেলায় ঘাসফুল প্রকাশনী থেকে তার প্রথম উপন্যাস ‘আজ রাতে চাঁদ উঠবে না’ প্রকাশ করেন, সেখান থেকেই উত্থান। এর পর অন্য কিছু ভাবেননি। নিজেকে আপাদমস্তক লেখক হিসেবেই জাহির করেন পাঠকের সামনে। তার জন্ম ১৯৯৯ সালের মার্চের ১ তারিখে ঢাকার মিরপুরে।

২০২৪ শে বই মেলায় বিষাদের ছায়া উপন্যাস প্রকাশিত হয়,যা পাঠক ব্যাপক সাড়া ফেলে। বিষাদের ছায়া শফিক রিয়ানের জীবন দর্শন।

বাংলাদেশের সবচেয়ে প্রতিশ্রুতিশীল তরুণ লেখকদের একজন হিসেবে বিবেচনা করা হয়। শফিক রিয়ানের আছে একটি অনন্য শৈলী এবং কণ্ঠস্বর যা তাকে তার সমসাময়িকদের থেকে আলাদা করে। তার লেখায়, গভীরতা এবং সংবেদনশীলতার সাথে প্রেম, মানবজনম খুঁজে পাওয়া যায়।

 

লেখালেখিটা ঠিক কতটা উপভোগ করেন এমন প্রশ্নে তিনি বলেন, ‘সাহিত্য আমার দিনযাপনের টনিক। কী একঘেয়ে এক জীবনকেই না যাপন করছিলাম এতদিন ধরে। তার পর যেদিন থেকে লিখতে শুরু করলাম, সেদিন থেকেই বোধোহয় স্বতঃস্ফূর্ত নতুন এক জীবন লাভ করলাম।’

 

ঔপন্যাসিক হিসেবে যতটা সমাদৃত; কবিসত্তার উপস্থিতিটাও তেমনই প্রবল। লিখেছেন, ‘বিধ্বস্ত নক্ষত্র’, ‘নিষিদ্ধ করে দাও সূর্যাস্ত’র মতো পাঠকপ্রিয় কাব্যগ্রন্থের বই। তার প্রকাশিতব্য নতুন উপন্যাস ‘দিগন্তের ওপারে’, যেখানে পাওয়া যাবে পূর্ণাঙ্গ এক জীবনবোধের দেখা। এ ছাড়া সামনের দিনগুলোও তিনি লিখে যাবেন। পাঠকের জন্য, অনাগত শিশুটার জন্য আর নিজের জন্য। লেখালেখিতে ব্যস্ততার পাশাপাশি নৌবাহিনী কলেজের সাহিত্য সংঘের কো-অর্ডিনেটর হিসেবেও দায়িত্ব পালন করে যাচ্ছেন। শিক্ষার্থীদের মধ্যে সাহিত্যের জাগরণ ঘটানোই তার মূল উদ্দেশ্য। তিনি বিশ্বাস করেন, আজকের দিনের শিক্ষার্থীদের মধ্যে বইপ্রেম বাড়লেই সমৃদ্ধ হবে দেশের সাহিত্য।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর