1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
নড়াইলে এসএম সুলতান পদক পেলেন চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভী - দৈনিক আমার কথা
শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন
শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন

নড়াইলে এসএম সুলতান পদক পেলেন চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভী

নড়াইল জেলা প্রতিনিধি।
  • প্রকাশের সময় : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

নড়াইলে ১৫ দিন ব্যাপি সুলতান মেলার সমাপনী অনুষ্ঠিত৷ বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান পদক পেলেন বাংলাদেশের শিল্প আন্দোলনের পথিকৃত চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভী। সোমবার (২৯ এপ্রিল) নড়াইলের সুলতান মঞ্চে শিল্পী সুলতানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৫ দিনব্যাপী সুলতান মেলার সমাপনী অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই শিল্পীকে সম্মাননা ও সুলতান স্বর্ণ পদক প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, গ্রামীন ঐতিহ্য, শিল্প সংস্কৃৃতির জেলা নড়াইল, শিল্প সংস্কৃতিকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন বিশ্ব বরেণ্য চিত্র শিল্পী এসএম সুলতান। নড়াইলের এই সুলতান মঞ্চকে সংস্কার করে আগামী বছর আমরা একে নতুন রূপে দেখবো। এর ঐতিহ্য রেখে আমরা সংস্কার করবো।

নড়াইলের মাশরাফি সে নিজের জন্য কিছু চাই না, সে শুধু নড়াইলের জন্য চাই, সে যখন যেটা বলে সেটা আমি চেষ্টা করি দিতে, আমি জানি তার হাতে কোনো কাজ দিলে সে কাজটা একশো পারসেন্ট করে দিবে। সংস্কৃতি মন্ত্রণালয় থেকে সে নড়াইলের জন্য যা চাইবে সেটা আমি দেয়ার চেষ্টা করবো।

জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নড়াইল-০২ আসনের এমপি জাতীয় সংসদের হুইপ মাশরাফী বিন মোর্ত্তজা, নড়াইলের পুলিশ সুপার মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান শাহাবুদ্দিন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির উপপরিচালক রেজাউল হাসেমসহ সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক রাজনীতিবিদ, শিক্ষক- শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১৫ এপ্রিল থেকে সুলতান মঞ্চে এ মেলা শুরু হয়।

প্রতি বছরের মতো এবারো বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সস্টিটিউটের যৌথ সিদ্ধান্তে গুণি এই চিত্রশিল্পীকে ‘সুলতান পদক’ দেওয়া হয়। জানা যায়, বাংলাদেশ চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের প্রাক্তন ছাত্র নাসিম আহমেদ নাদভী ১৯৭৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চারুকলা বিভাগের কার্যক্রম শুরুর ক্ষেত্রে অন্যতম ভূমিকা রাখেন।

এ ছাড়া তিনি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। দেশে ও বিদেশে তাঁর একাধিক একক ও যৌথ চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে এবং একাধিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। বর্তমানে তিনি শিল্প চর্চার পাশাপাশি বাংলাদেশের শিল্প আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখছেন। মেলাকে কেন্দ্র করে লোক ঐতিহ্য শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের দোলনা, খেলনা ট্রেন-নৌকা, কারু শিল্প, মৃৎশিল্প, দারুশিল্প, কাপড়, চুড়ি-ফিতা, বিভিন্ন প্রকার পিঠা-পুলিসহ দেশীয় খাবারের পসরা সাজিয়ে তিন শতাধিক স্টল মেলা প্রঙ্গণে বসে। এবার স্থানীয় ৫০টি সাংস্কৃতিক সংগঠন নৃত্য, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান, নাটক, যাত্রা, জারি ও কবিগানের পাশাপাশি কুষ্টিয়ার লালন একাডেমি, প্রখ্যাত ব্যান্ড দল জলের গানসহ ঢাকা ও খুলনার শিল্পীরা সংগীত পরিবেশন করেন। প্রতিদিন হাজার হাজার শিশু, নারী-পুরুষ মেলা উপভোগ করতে আসেন।

বরেণ্য এই শিল্পী নড়াইল শহরের মাছিমদিয়ায় ১৯২৪ সালের ১০ আগষ্ট জন্মগ্রহন করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য শিল্পী ইহলোক ত্যাগ করেন। নানা কারণে মেলা পিছিয়ে চলতি মাসে অনুষ্ঠিত হচ্ছে।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর