1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
আসন সংখ্যা ৩০টি বৃদ্ধি করে নজরুল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি  - দৈনিক আমার কথা
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন

আসন সংখ্যা ৩০টি বৃদ্ধি করে নজরুল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 

আনারুল ইসলাম, (নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি)
  • প্রকাশের সময় : রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

Tags: ,

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ৩০ টি আসন নিয়ে

 

সদ‍্য চালু হওয়া ইতিহাস বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের মোট ৬টি অনুষদের ২৫ টি বিভাগে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আসন রয়েছে ১১১০টি যা ২০২২-২৩ শিক্ষাবর্ষে ২৪ টি বিভাগের অধীনে ছিলো ১০৮০ টি আসন।

 

 

২০২০, ২০২১ ও ২০২২ সালের এসএসসি/সমমান এবং ২০২৩ ও ২০২৪ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), ‘এ’ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

 

 

বিজ্ঞপ্তির তথ্য থেকে জানাযায়, নজরুল বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের অধীনে মোট ১৬০টি আসন রয়েছে। এর মধ্যে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি এবং পরিসংখ্যান বিভাগে ৪০টি আসন রয়েছে।

 

 

এছাড়াও বি’ ইউনিটের অধীনে আসন রয়েছে মোট ৭৩০টি। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে ৫৫টি, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে ৫০টি, সংগীত বিভাগে ৫৫টি, অর্থনীতি বিভাগে ৫০টি, চারুকলা বিভাগে ৪০টি, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগে ২৫টি, লোক প্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগে ৫০টি, ফোকলোর বিভাগে ৫০টি, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ২৫টি, আইন ও বিচার বিভাগে ৫০টি, নৃবিজ্ঞান বিভাগে ৫০টি, পপুলেশন সায়েন্স বিভাগে ৫০টি, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগে ৫০টি, দর্শন বিভাগে ৫০টি,সমাজবিজ্ঞান বিভাগে ৫০টি এবং ইতিহাস বিভাগে ৩০ টি আসন রয়েছে।

 

 

অন্যদিকে ‘সি’ ইউনিটের অধীনে রয়েছে ২২০টি আসন। হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে ৫০টি, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে ৪০টি, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে ৫০টি, ব্যবস্থাপনা বিভাগে ৫০টি এবং মার্কেটিং বিভাগে ৩০টি আসন রয়েছে।

 

 

উল্লেখ্য,আগামী ২৭ এপ্রিল (এ ইউনিট-বিজ্ঞান), ৪ মে (বি ইউনিট-মানবিক) এবং ১১ মে (সি ইউনিট-বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর