1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
কালের গর্ভে বিলিন হয়ে গেছে ইন্দিরা  - দৈনিক আমার কথা
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন

কালের গর্ভে বিলিন হয়ে গেছে ইন্দিরা 

নিউজ ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ১৭ মার্চ, ২০২৪

একসময় মানুষ পানি পান করতো পুকুর, নদী থেকে কিন্তু মানুষ ভোগান্তির স্বীকার হতো বিভিন্ন ধরনের পানি বাহিত কাজে।কিন্তু পানি বাহিত রোগের হাত থেকে বাঁচতে মানুষ খনন করে গভীর ইন্দিরা।

বিশুদ্ধ পানির অপর নাম জীবন। আর এই জীবন বাঁচাতে প্রাচীনকালে বিশুদ্ধ পানি ও জলের অভাব মেটাতে খনন করা হতো ইন্দিরা বা কূপ । প্রাচীন যুগে ইন্দিরার প্রয়োজনীয়তা থাকলেও বর্তমানে আধুনিকতার ছোঁয়ায় এই ইন্দিরা গুলি মূল্যহীন। এই বর্তমান সময়ের মানুষ, টিউবওয়েল, বিদ্যুৎ চালিত মর্টার, গভীর নলকূপসহ বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে ভূগর্ভস্থল থেকে পানি উত্তোলন করে প্রয়োজনীয় চাহিদা পূরণ করছে। ফলে প্রাচীন যুগের ইন্দিরা বা কূপ বর্তমান প্রজন্মের কাছে শুধুই ইতিহাস।

 

প্রাচীন যুগে মানুষ পুকুর ও নদীর পানি পান করতো য়ার  ফলে বহু রোগ বালাই দেখা দিত। তখনকার বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে জানতে পারেন অশুদ্ধ পানি পান করার কারণে এসব রোগ বালাই দেখা দিচ্ছেলেন।  বিজ্ঞানীরা গবেষণা করে কূপের জন্ম দিয়েছিলেন। বিজ্ঞানীদের আবিষ্কারের ফলে ইন্দিরা বা কূপের মাধ্যমে বিশুদ্ধ পানির ব্যবহার শুরু হয়।

জমিদাররা পানিকে আরও বিশুদ্ধ করার জন্য কূপে পাইপ বসিয়ে কূপের পানি পাম্প করতেন। এ কারণে আজও জমিদার বাড়িতে অনেক পুরনো ইন্দিরা বা কূপের দেখা মিলে। ধীরে ধীরে মানুষ যখন সভ্য সমাজে সুশিক্ষিত ও জ্ঞানের সমৃদ্ধ হয়েছে তখন নলকূপ তৈরি হয়েছে। সংস্কৃত শব্দ ইন্দ্রগর বা ইন্দ্র এবং আগর থেকে উদ্ভূত। ইন্দ্র অর্থ বৃহৎ এবং আগর অর্থ পাত্র,  ইন্দ্র শব্দের অর্থ বড় কূপ।

হরিপুর উপজেলার ভাতুড়িয়া ইউনিয়নের বাসিন্দা মিজান (৬০)জানান আমি যখন ছোট ছিলাম আমাদের কাঁঠাল ডাংগী বাজারে একটি ইন্দিরা ছিল সেখান থেকে গ্রামের এবং বাজারের মানুষ পানি সংগ্রহ করতো কিন্তু আধুনিকতার ছোয়ায় আজ সেই ইন্দিরা টি বন্ধ করে নলকূপ টেপ স্থাপন করা হয়েছে। মোঃআব্দুর রহমান(৭৫)জানান আগের দিনে আমরা জমির আশপাশ ছোট বড় ইন্দিরা খনন করে জমিতে সেচ দেওয়া হতো কিন্তু আধুনিকতার ছোয়ায় গভীর নলকূপ, সেলো মেসিন চালিত পাম্প থাকার কারণে আজ সেই ছোটবড় ইন্দিরা গুলো কালের গহ্বরে বিলিন হয়ে গেছে।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর