1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
ঠাকুরগায়ে ভুট্টার বাম্পার ফলন,হওয়ার পরেও কৃষকেরা হতাশায় ।  - দৈনিক আমার কথা
বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন
বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন

ঠাকুরগায়ে ভুট্টার বাম্পার ফলন,হওয়ার পরেও কৃষকেরা হতাশায় । 

মোঃ রবিউল ইসলাম (রাণীশংকৈল উপজেলা প্রতিনিধি)।
  • প্রকাশের সময় : রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩

এবছর ঠাকুরগাঁও জেলায় ভুট্টার ব্যাপক আবাদ ও বাম্পার ফলন হয়েছে।তবে গত বছরের চেয়ে এবছর ভুট্টার বর্তমান বাজার দর তুলনামূলক কম থাকায় কৃষক হতাশা নিয়ে ভুট্টার ফসল ঘরে তুলছে।

https://news.google.com/publications/CAAqBwgKMM_ozAsw_4PkAw?ceid=BD:bn&oc=3

জানা গেছে ঠাকুরগাঁও জেলা সদরসহ রুহিয়া, পীরগন্জ, বালিয়াডাংগী, রাণীশংকৈল ও হরিপুর উপজেলায় এবছর ব্যাপক ভুট্টার আবাদ হয়েছে এবং বাম্পার ফলন ও হয়েছে।প্রতি বিঘা ভুট্টাক্ষেতে ৫০ থেকে ৬০ মণ ভুট্টা ফলন হয়েছে।বাম্পার ফলন হওয়া সত্বেও বর্তমানে ভুট্টার দাম আশানুরুপ না থাকায় কৃষকের মুখে হতাশার ছাপ লক্ষ্য করা যাচ্ছে। রাণীশংকৈল উত্তর গাঁও গ্রামের কৃষক আলী মোহাম্মদ জানান আমার ৭ বিঘা ভুট্টা আবাদ রয়েছে।এক বিঘা ভুট্টা ৪১ হাজার টাকায় বিক্রি করেছি।নিজের জমি তাই বিঘা প্রতি দশ হাজার টাকা খরচ। তারপরেও প্রতি বিঘায় ৩০ হাজার টাকা লাভ। সন্ধ্যারই গ্রামের নতুন কৃষক মোঃ রেজাউল করিম জানান ৫ বিঘা ভুট্টা খেতে প্রায় তিনশ মণ হয়েছে।তবে গত বছরের তুলনায় এ বছর ভুট্টার দাম কম থাকায় লাভ ও কম হবে।

এ ব্যাপারে ঠাকুরগাঁও জেলা কৃষি উপ পরিচালক মোঃ সিরাজুল ইসলাম বলেন ঠাকুরগাঁও জেলায় এবছর ব্যাপক ভুট্টার আবাদ হয়েছে এবং ফলন ও বেশ ভালো।জেলায় ভুট্টার লক্ষ্যমাত্রা ৩৩ হাজর ৫০০ হেক্টর জমি আর অর্জিত মাত্রা ৩৮ হাজার হেক্টর জমি।ভুট্টার বিভিন্ন জাত আছে।সব থেকে পাইওনিয়ার জাতের বেশী আবাদ হয়েছে।ভুট্টার বর্তমান বাজার দর শুকনা ৯০০ টাকা আর এবং কাঁচা ৭০০ টাকা দাম।তবে দাম আরও বৃদ্ধি পাবে।অন্যান্য ফসল ও যেমন কাটা মারার সময় দাম একটু কম থাকে।পরবর্তীতে ঠিকই দাম বৃদ্ধি পায়। আশা করা যায় ।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর